What's happening?

অন্ধকারের গান – উপন্যাস – হুমায়ূন আহমেদ

অন্ধকারের গান – উপন্যাস – হুমায়ূন আহমেদ

Your rating: 0
10 1 vote

বিবরণ

অন্ধকারের গান গ্রন্থটি হুমায়ূন আহমেদ এর লিখিত এবং অনন্যা প্রকাশনী কর্তৃক প্রকাশিত বাংলা গল্প বিষয়ক জনপ্রিয় বই। আপনি আরেফিন ইবুকস (Arefin eBooks) এর মাধ্যমে বইটি সহজেই পড়তেডাউনলোড করে সংগ্রহে রাখতে পারবেন।

বইয়ের বিবরণ

  • বইয়ের নামঃ অন্ধকারের গান
  • লেখকঃ হুমায়ূন আহমেদ
  • প্রকাশিতঃ ১৯৯০
  • প্রকাশকঃ অনন্যা প্রকাশনী
  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali)
  • পাতা সংখ্যাঃ ৯৬ টি
  • বইয়ের ধরণঃ উপন্যাস
  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)

সংক্ষিপ্ত রিভিউ

প্রথমেই বলে রাখি, বইটার ছোটো ছোটো চরিত্রগুলো খুব ভালো লেগেছে, এর মধ্যে অলিক, বুলু, বীণা অন্যতম। সহজ, সুন্দর, সাবলীল মনে হয়েছে বইটা পড়তে গিয়ে।এরকম কতশত ছোট্টো না বলা গল্পগুলো মানুষের জীবনে ঘটে চলে প্রতিনিয়ত।

বুলু আর বীণার বাবার প্রতি প্রথম দিকে খুব রাগ হচ্ছিল। এতোটা নির্মম স্বভাবের। গল্পটা শুরু হয় মিজান সাহেবের বাড়ি কিনা শুরু করে, সেই বাড়িতে বসবাস করতে শুরু করে এবং তার স্ত্রী ফরিদা। বুলু, বীণা, লিণা, বাবলু চার সন্তান ছিলো। বুলু পড়ালেখায় খুব দূর্বল ছিলো, অপরদিকে বীণা অত্যন্ত ভালো ছিলো। বুলু তিনবার বি.এ ফেল করে একদিন হঠাৎ বাড়ি থেকে চলে যায় বাবার ভয়ে।

বীণা অসহায় হয়ে পড়ে, ভালো রেজাল্ট করেও যেন মন ভালো হচ্ছিলোনা। এভাবে নানা ঘাতপ্রতিঘাতে চলতে থাকে।

বীণার এক বান্ধবী ছিলো, যার নাম অলিক। অনেকদিন পর তার সাথে দেখা হয়। অলিক মেয়েটা খুব বুদ্ধিমতী একটু পাগলি টাইপের ছিলো। মায়ের অসুখে মারা যাওয়ার পর খুব একা হয়ে যায়। মা মরা মেয়ের কথা বাবা খুব অক্ষরে অক্ষরে পালন করতো। অলিকের ও ভয়ানক রোগ বাসা বাধে,হাতে আসে মাএ ছ’মাস।বেশিদিন আর পাগলি মেয়েটা বেঁচে থাকা হবে না।
সবকিছুই কেমন যেন অন্ধকারের ধোঁয়াশার মতোই থেকে গেল,সমাপ্তি পেলোনা কোনো চরিত্রই।অন্ধকারের গানের মতো অন্ধকার রয়ে গেল তাদের অন্তরের অব্যক্ত কথাগুলো।

মতামত

খুব একটা বড় উপন্যাস নয়। ছোটো গল্প বলা চলে। তবে সংসার, পরিবার, বন্ধু, ভাইবোন, অফিসের বসের আচরণ, একজন রিক্সাচালকের সাথে কথোপকথন সব ছোটো ব্যাপারগুলো আছে।

বুলি, আর বীণার দাদির চরিত্রটাও বেশ মজার ছিলো।মানুষ তার বংশগত স্বভাব কিছুটা হলেও ধারণ করে মিজান সাহেব তারই দৃষ্টান্ত। একসময় তার রাগও হারিয়ে যায়। খুব ভালো লাগলো, কষ্টগুলো ভিতরে লাগার মতো ব্যাপার।

এডমিন বার্তা : আপনি আরেফিন ইবুকস (Arefin eBooks) এ পাবেন সকল জনপ্রিয় দেশি বিদেশী লেখকদের বাংলা পিডিএফ (Bangla PDF) বই, খুব সহজেই ডাউনলোড করতে পারবেন অথবা অনলাইনে পড়তে পারবেন। আপনার পছন্দের বইটি আরেফিন ইবুকস (Arefin eBooks) এ পেতে আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার কোনো অভিযোগ বা পরামর্শ থাকলেও আমাদের জানান, আমরা আপনার পরামর্শকে শ্রদ্ধাভরে মূল্যায়ন করি।

Director

Director

Cast

সম্পর্কিত বই

জীবনকৃষ্ণ মেমোরিয়াল হাই স্কুল – হুমায়ূন আহমেদ
আশাবরী – হুমায়ূন আহমেদ
মজার ভূত – হুমায়ূন আহমেদ
একজন হিমু কয়েকটি ঝিঁঝিঁ পোকা – হুমায়ূন আহমেদ
হিমুর হাতে কয়েকটি নীল পদ্ম – হুমায়ূন আহমেদ
ছেলেটা – হুমায়ূন আহমেদ
অন্যভুবন – হুমায়ূন আহমেদ
অদ্ভুত সব গল্প – হুমায়ূন আহমেদ
চাঁপাডাঙার বউ PDF – তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়
দীপু নাম্বার টু – মুহম্মদ জাফর ইকবাল
যদিও সন্ধ্যা – হুমায়ূন আহমেদ
আঙুল কাটা জগলু – হুমায়ূন আহমেদ

Leave a comment

Name *
Add a display name
Email *
Your email address will not be published