What's happening?

অমানুষ – হুমায়ূন আহমেদ

অমানুষ – হুমায়ূন আহমেদ

Your rating: 0
10 1 vote

বিবরণ

অমানুষ গ্রন্থটি হুমায়ূন আহমেদ এর লিখিত এবং দিব্যপ্রকাশ প্রকাশনী কর্তৃক প্রকাশিত বাংলা উপন্যাস বিষয়ক জনপ্রিয় বই। আপনি আরেফিন ইবুকস (Arefin eBooks) এর মাধ্যমে অমানুষ PDF বইটি সহজেই পড়তেডাউনলোড করে সংগ্রহে রাখতে পারবেন।

বইয়ের বিবরণ

  • বইয়ের নামঃ অমানুষ
  • লেখকঃ হুমায়ূন আহমেদ
  • প্রকাশিতঃ মে ২০০৪
  • প্রকাশকঃ দিব্যপ্রকাশ
  • সাইজঃ ১০ এমবি
  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali)
  • পাতা সংখ্যাঃ ১০৪ টি
  • বইয়ের ধরণঃ উপন্যাস
  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)
  • প্রধান চরিত্রঃ জামশেদ, অ্যানি, রুন, ভিকি, এতরা, ডন ভিকানডিয়া

সংক্ষিপ্ত রিভিউ

কাহিনীর স্থান ইতালি। দেশটায় অন্যান্য বারের চেয়ে শিশু অপহরণ বেশ বেড়ে গেছে। তাই ছোট্ট অ্যানির মা রুন অ্যানির নিরাপত্তা নিয়ে বেশ চিন্তিত। এরফলে অ্যানি স্কুলে যেতে পারেনা। বাড়িতেই তাকে তার যাবতীয় পড়াশোনা করতে হয়। রুন অত্যন্ত সুন্দরী মহিলা। তার স্বামীর নাম ভিকি। ভিকিরা তিন পুরুষ ধরে সিল্কের ব্যবসা করে আসছে। তবে এবারে ভিকির বেলায় সময়টা ভালো যাচ্ছে না। ব্যবসা বেশ মন্দা এবং ব্যাংকে তার এককোটি লিরা দেনা হয়ে আছে। এ অবস্থায়ও রুন তার খরুচে স্বভাব ছাড়তে পারেনি। যখন তখন হুটহাট করে দামী জিনিস কিনে ফেলে।

এ নিয়ে ভিকি রুনের ওপর বেশ বিরক্ত হলেও রুনকে মুখ ফুটে কিছু বলতে পারেনা। এছাড়া আরো একটি ব্যাপার তার পছন্দ নয়। সেটি হচ্ছে রুনের এক দুর সর্ম্পকের ভাই এতরা। এতরা নিজেও একজন ব্যবসায়ী এবং খুব চালাক একজন মানুষ। ভিকি বা রুন জানেনা যে এতরার মাফিয়াদের সাথে যোগসাজশ আছে। এতরা মাঝেমাঝে রুনকে ব্যবহার করে। এতে রুনও সম্মতি দেয়। মনে হয় তার না দিয়েও উপায় নেই। এবং অবশ্যই স্বামীর কাছ থেকে ব্যাপারটা গোপনই থাকে। ইতালিতে যখন শিশু নিরাপত্তা বেশ খারাপ পর্যায়ে তখন অ্যানির জন্য একজন বডিগার্ড রাখার সিদ্ধান্ত নেয় রুন।

রুনের এই সিদ্ধান্তও ভিকি সমর্থন করতে পারেনা। কেনোনা বডিগার্ড রাখাও খরুচে ব্যাপার এবং বর্তমানে ভিকি হিসেব করে চলতে চাইছে যতোদিন না সে তার ব্যবসার মন্দা কাটিয়ে উঠতে পারে। তবে এই পরিস্থিতির একটা সহয সমাধান করে দেয় এতরা। সে ঠিক করে দেয় বডিগার্ড। একজন বাংলাদেশী মধ্যবয়সী লোক যে পূর্বে প্রাক্তন ভাড়াটে সৈনিকের কাজ করতো। তাকে বেশ কম টাকার মধ্যেই পাওয়া যায়। বডিগার্ড পেয়ে সবচেয়ে বেশী খুশি হয় নিঃসঙ্গ অ্যানি। ওর কল্পনায় ছিলো বডিগার্ড বোধহয় তার খেলার সাথী হবে। তবে তার খুশি উবে যায় যখন সে বডিগার্ড জামশেদকে পায় রুক্ষ কঠোর স্বভাবের একজন মানুষ হিসেবে। অ্যানি জামশেদের নাম রাখে বুড়ো ভালুক।

তবে একটা পর্যায়ে ধীরে ধীরে অ্যানি ও জামশেদ একে অপরের প্রতি সহয হতে শুরু করে। দুজনের মধ্যে একটা আলাদা সুন্দর বন্ধুত্ব গড়ে উঠে। এ পর্যায়ে আসে মারাত্মক এক ট্র্যাজেডি। ব্যবসায়ের ধকল সামলানো অসম্ভব হয়ে পড়ে ভিকির। এতরা এক চতুর বুদ্ধি দেয় তাকে। সে অ্যানির নামে একটি বীমা করাতে বলে। এরপর এতরা তার ভাড়াটে লোকদের মাধ্যমে অ্যানিকে কিডন্যাপ করাবে। তারপর তারা টাকা ডিমান্ড করবে। সেই টাকা পরিশোধ করবে বীমা কোম্পানি। প্রাপ্ত সেই টাকা দিয়ে ভিকি তার ব্যবসার লোকসান সামাল দিতে পারবে। ভিকি প্রথমে রাজি না হলেও পরবর্তীতে সম্মতি দেয়। তবে তা রুনের অজানা থাকে।

একটা পর্যায়ে সত্যিই কিডন্যাপ হয় অ্যানি। তবে ঘটনা যেমনটা ভাবা হয় তেমনটা মোটেও হয়না। কিডন্যাপিংয়ের সময় তিনজনকে মেরে নিজেও আহত হয় জামশেদ। তবে অ্যানিকে বাচাতে পারেনা। এরপর অ্যানিকে পৃথিবীর সবচেয়ে জঘন্য পাশবিকতার শিকার হয়ে পৃথিবী থেকে বিদায় নিতে হয়। শুরু হয় ছোট্ট এক মেয়ের প্রতি ভালোবাসায় সিক্ত হয়ে এক একাকি সৈনিকের পুরো ইতালির মাফিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা। কে হত্যা করে অ্যানিকে? কিসের জন্য অ্যানির এমন নোংরা পাশবিকতার শিকার হতে হলো? আর একা জামশেদ কিভাবে প্রতিশোধ নিবে পুরো মাফিয়ার ওপরে? এতরার ভূমিকাটাই বা কি?

অত্যন্ত হার্ডকোর অসাধারন একটা কাহিনী। মূল বইটা এজে কুইনেলের লেখা ম্যান অন ফায়ার। এটার মাসুদ রানা ভার্সনের নাম অগ্নিপুরুষ। বইটা যেকোনো পাঠকের মন ছুয়ে যাবে। পড়তে পড়তে কখন যে পাঠক নিজেই নিঃসঙ্গ মেয়েটার কষ্টে নিজে ব্যাথিত হবে তা বুঝতেই পারবেনা। হুমায়ূন আহমেদ লেখেনই এমন যে নিজের অজান্তেই আমরা আমাদের অনুভূতির নিয়ন্ত্রন তার হাতে তুলে দেই। যতক্ষন বই হাতে থাকে যেনো আমাদের অনুভূতি তিনি নিয়ন্ত্রন করেন। জামশেদের প্রতিশোধ গ্রহনটা অসাধারন। সর্বোচ্চ উৎসর্গ করে দেয় সে প্রতিশোধের জন্য। তবে তার পরিণতি কি হয়??? শেষের দিকটা এমন এক ট্র্যাজিক যে পাঠকের মনে একটা শুন্যতা ও হাহাকার তৈরী হবে। দেখতে হবে তো বইটা কার লেখা। সবাইকে পড়ার অনুরোধ রইলো। – সংগৃহীত

এডমিন বার্তা : আপনি আরেফিন ইবুকস (Arefin eBooks) এ পাবেন সকল জনপ্রিয় দেশি বিদেশী লেখকদের বাংলা পিডিএফ (Bangla PDF) বই, খুব সহজেই ডাউনলোড করতে পারবেন অথবা অনলাইনে পড়তে পারবেন। আপনার পছন্দের বইটি আরেফিন ইবুকস (Arefin eBooks) এ পেতে আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার কোনো অভিযোগ বা পরামর্শ থাকলেও আমাদের জানান, আমরা আপনার পরামর্শকে শ্রদ্ধাভরে মূল্যায়ন করি।

Director

Director

Cast

সম্পর্কিত বই

মেমসাহেব – নিমাই ভট্টাচার্য
ছায়া দর্শন PDF – সুনীল গঙ্গোপাধ্যায়
রোদন ভরা এ বসন্ত – হুমায়ূন আহমেদ
বাদশাই নামদার – হুমায়ূন আহমেদ
মে ফ্লাওয়ার – হুমায়ূন আহমেদ
রূপালী দ্বীপ – হুমায়ূন আহমেদ
নীল মানুষ – হুমায়ূন আহমেদ
আমি এবং কয়েকটি প্রজাপতি – হুমায়ূন আহমেদ
হিমুর একান্ত সাক্ষাৎকার ও অন্যান্য – হুমায়ূন আহমেদ
জোছনা ও জননীর গল্প – হুমায়ূন আহমেদ
পোকা – হুমায়ূন আহমেদ
এবং হিমু – হুমায়ূন আহমেদ

Leave a comment

Name *
Add a display name
Email *
Your email address will not be published