What's happening?

আগুনের পরশমণি – হুমায়ূন আহমেদ

আগুনের পরশমণি – হুমায়ূন আহমেদ

Your rating: 0
0 0 votes

বিবরণ

আগুনের পরশমণি গ্রন্থটি হুমায়ূন আহমেদ এর লিখিত এবং অন্যপ্রকাশ প্রকাশনী কর্তৃক প্রকাশিত বাংলা উপন্যাস বিষয়ক জনপ্রিয় বই। আপনি আরেফিন ইবুকস (Arefin eBooks) এর মাধ্যমে আগুনের পরশমণি PDF বইটি সহজেই পড়তেডাউনলোড করে সংগ্রহে রাখতে পারবেন।

বইয়ের বিবরণ

  • বইয়ের নামঃ আগুনের পরশমণি
  • লেখকঃ হুমায়ূন আহমেদ
  • প্রকাশিতঃ ১৯৯৪
  • প্রকাশকঃ অন্যপ্রকাশ
  • সাইজঃ ০৮ এমবি
  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali)
  • পাতা সংখ্যাঃ ৮৭ টি
  • বইয়ের ধরণঃ মুক্তিযুদ্ধের বই
  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)

সংক্ষিপ্ত পাঠ

১৯৭১ সালের মে মাস। অবরুদ্ধ ঢাকায় ভীষণ নিস্তব্ধ রাতের বুক চিরে ছুটছে পাকিস্তানি হানাদার বাহিনীর সাঁজোয়া গাড়ির বহর। তীব্র হতাশা, তীব্র ভয়ে কাঁপছে বাংলাদেশের মানুষ। অবরুদ্ধ ঢাকার একটি পরিবারের কর্তা মতিন সাহেব ট্রানজিস্টার শোনার চেষ্টা করছেন মৃদু ভলিউমে। ভয়েস অব আমেরিকা, বিবিসি, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র শোনার চেষ্টা করছেন। নব ঘোরাচ্ছেন ট্রানজিস্টারের। হঠাৎ শুনতে পেলেন বজ্রকণ্ঠের অংশ বিশেষ : ‘মনে রাখবা রক্ত যখন দিয়েছি / রক্ত আরও দিবঃ / এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম / এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।মতিন সাহেবের পরিবারে কয়েকদিন পর হাজির হন উনার বন্ধুর ছেলে বদি। বদি এবং তার সাথের মুক্তিযোদ্ধারা একের পর এক অভিযান করে সফলতা লাভ করে। কিন্তু এক এক করে তারা পাক বাহিনী র হাতে বন্ধী হয়। ধরা পড়েও গেরিলাযোদ্ধা রাশেদুল করিম। তাকে জিজ্ঞাসাবাদের সময় থু থু ছিটিয়েছেন পাকিস্তানী মেজরের মুখে। হাতের আঙুল কেটে ফেলা হয়েছে তাঁর। মাথা নোয়াননি। অবশেষে বদি গুলি খান। তাকে সারানোর মত ডাক্তার ঔষধের এর জন্য সকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু তিনি কি পারবেন সকাল পর্যন্ত বাচতে? তিনি কি আরেকটি সূর্যালোক দেখতে পাবেন? এভাবেই শেস হয় কাহিনী।

সংক্ষিপ্ত রিভিউ ও মতামত

আগুনের পরশমনি মুক্তিযু্দ্ধ অবলম্বনে উপন্যাস। ১৯৭১ সালের যু্দ্ধ শুরু হবার বেশ কিছুদিন পর। ঢাকা শহরে তখন গেরিলা প্রবেশ করছে। তখন কার কাহিনী। উপন্যাসের অন্যতম চরিত্র মতিন সাহেব, তিনি কারো জন্য অপেক্ষা করছেন। সে হলো আলম।

সম্পর্কে তার আত্মীয় কেউ নয়। শুধুমাত্র দেশের জন্য যুদ্ধ করতে আসায় ছেলেটাকে তিনি জায়গা দিয়েছেন। আলম এসেছে ঢাকায় গেরিলা অপারেশনে। কয়েকদিনের মাঝে কয়েকটা বড়সড় অপারেশন হবে ঢাকায়। তার নেতৃত্ব দিতে এসেছে সে। মতিন সাহেবের বাসায় তার থাকবার ব্যবস্থা হয়েছে।

মতিন সাহেবের বাসায় আলম উঠাতে মতিন সাহেবের স্ত্রী সুরমার বেশ আপত্তি। কেন না মতিন সাহেবের দুটো বড় মেয়ে। রাত্রি আর অপলা। রাত্রি ভীষন সুন্দরী আর চুপচাপ প্রকৃতির। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। আর অপলা ক্লাস এইটে। সে পুরো রাত্রির উল্টো। তবে বেশ বই পড়ুয়া। তাদের নিরাপত্তার কথা ভেবে মতিন সাহেবের স্ত্রী বেশ শংকিত।

মতিন সাহেবের বোন নাসিমা। নিজের কোন সন্তান না থাকায় অপলা আর রাত্রিকে নিজের সন্তানের মতো দেখেন। হঠাৎ তার মনে রাত্রিকে বিয়ে দিবেন। তিনি এই যুদ্ধের সময়ই ছেলে দেখা শুরু করেছেন।

ব্যক্তিগত মতামতঃ আগুনের পরশমনি উপন্যাসটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ অবলম্বনে খুবই হৃদয়স্পর্শী উপন্যাস। ঔপন্যাসিক যুদ্ধের সময় ঢাকা শহরের যুদ্ধের চিত্র তুলে দিয়েছেন। যুদ্ধের সময় যুদ্ধে অংশগ্রহন না করাও পরিবার গুলো যেভাবে মুক্তিযুদ্ধাদের সহায়তা করেছেন তাও ফুটিয়ে তুলেছেন। পুরো উপন্যাসটা বেশ সুন্দর। অপলাকে বেশ সুন্দরী হিসেবে দেখিয়েছেন উপন্যাসে।

শুধু মাত্র দেশকে বাচাঁবার জন্য মতিন সাহেব সম্পূর্ণ অপরিচিত একটা ছেলেকে নিজের বাড়ি ঠাই দিলেন। তাকে ছেলের মতো দেখতে শুরু করলেন। একটা সময় সুরমাও যেন পর ভাবতে পারলেন না। এরকম অনুভূতি গুলো উপন্যাসে বেশ তীক্ষ্ম হয়ে ফুটেছে। সব গুলো চরিত্র মিলে আগুনের পরশমনি হয়ে উঠেছে মুক্তিযুদ্ধের অসাধারণ একটা উপন্যাস। যদিও এতে যুদ্ধের কোন চিত্র নেই, তবুও আছে দম ভারী করা যুদ্ধের বাতাস। অনেকবার পড়া হয়েছে এই উপন্যাস তবুও যেন ভালো লাগা মিশে আছে।

এডমিন বার্তা : আপনি আরেফিন ইবুকস (Arefin eBooks) এ পাবেন সকল জনপ্রিয় দেশি বিদেশী লেখকদের বাংলা পিডিএফ (Bangla PDF) বই, খুব সহজেই ডাউনলোড করতে পারবেন অথবা অনলাইনে পড়তে পারবেন। আপনার পছন্দের বইটি আরেফিন ইবুকস (Arefin eBooks) এ পেতে আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার কোনো অভিযোগ বা পরামর্শ থাকলেও আমাদের জানান, আমরা আপনার পরামর্শকে শ্রদ্ধাভরে মূল্যায়ন করি।

Director

Director

Cast

সম্পর্কিত বই

আনন্দ বেদনার কাব্য – হুমায়ূন আহমেদ
প্রিয়জনোচিত – সত্যেন্দ্র আচার্য
একটি সাইকেল এবং কয়েকটি ডাহুক পাখি – হুমায়ূন আহমেদ
নন্দিত নরকে – হুমায়ূন আহমেদ
পোকা – হুমায়ূন আহমেদ
হিমুর হাতে কয়েকটি নীল পদ্ম – হুমায়ূন আহমেদ
দারুচিনি দ্বীপ – হুমায়ূন আহমেদ
ফিহা সমীকরন – হুমায়ূন আহমেদ
দেবী – হুমায়ূন আহমেদ
ময়ূরাক্ষী – হুমায়ূন আহমেদ
ভয় – হুমায়ূন আহমেদ
পায়ের তলায় – হুমায়ূন আহমেদ

Leave a comment

Name *
Add a display name
Email *
Your email address will not be published