What's happening?

লীলা মজুমদার রচনাবলী ২ – লীলা মজুমদার

লীলা মজুমদার রচনাবলী ২ – লীলা মজুমদার

Your rating: 0
0 0 votes

বিবরণ

লীলা মজুমদার রচনাবলী ২ – লীলা মজুমদার

লীলা মজুমদার রচনাবলী ২ PDFলীলা মজুমদার রচনাবলী ২ গ্রন্থটি লীলা মজুমদার এর লিখিত জনপ্রিয় একটি বই। আপনি আরেফিন ইবুকস (Arefin eBooks) এর মাধ্যমে লীলা মজুমদার রচনাবলী ২ PDF বইটি সহজেই পড়তে ও ডাউনলোড করে সংগ্রহে রাখতে পারবেন।

বইয়ের বিবরণ

  • বইয়ের নামঃ লীলা মজুমদার রচনাবলী ২
  • লেখকঃ লীলা মজুমদার
  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali)
  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)

লীলা মজুমদার রচনাবলী ২ বইয়ের রিভিউ

লীলা মজুমদার রচনাবলী ২ বইটি পড়ে থাকলে আপনার রিভিউ কমেন্টের মাধ্যমে পাঠকদের জানান, একে অপরকে বই পড়তে ও রিভিউ দিতে উৎসাহিত করুন।

নিচের লিংক থেকে লীলা মজুমদার কর্তৃক লিখিত লীলা মজুমদার রচনাবলী ২ PDF বইটি অনলাইনে পড়তে পারবেন অথবা ডাউনলোড করে অফলাইনে পড়তে পারবেন।


এফ.এ.কিউ (যে প্রশ্নগুলো প্রায়শই উঠে আসে)

  • লীলা মজুমদার রচনাবলী ২ বইটির লেখক কে?
    লীলা মজুমদার রচনাবলী ২ বইটির লেখক লীলা মজুমদার।
  • লীলা মজুমদার রচনাবলী ২ বইটি কোন ভাষাই রচিত?
    লীলা মজুমদার রচনাবলী ২ বইটি লীলা মজুমদার কর্তৃক বাংলা ভাষায় রচিত একটি গ্রন্থ।
  • এটা কি লীলা মজুমদার রচনাবলী ২ বইটির PDF?
    হ্যাঁ, এটি লীলা মজুমদার রচনাবলী ২ বইটির PDF।
  • আরেফিন ইবুক’স থেকে কি লীলা মজুমদার রচনাবলী ২ বইটি ডাউনলোড করতে পারবো?
    হ্যাঁ, আরেফিন ইবুক’স থেকে আপনি লীলা মজুমদার রচনাবলী ২ PDF আকারে ডাউনলোড করে অফলাইনে পড়তে পারবেন।

লীলা মজুমদার

লীলা মজুমদার (ফেব্রুয়ারি ২৬, ১৯০৮ – এপ্রিল ৫, ২০০৭) ছিলেন বিশিষ্ট লেখিকা। তিনি কলকাতার রায় পরিবারের প্রমদারঞ্জন রায় ও সুরমাদেবীর সন্তান। তাঁর জন্ম রায় পরিবারের গড়পাড় রোডের বাড়িতে। উপেন্দ্রকিশোর রায়চৌধুরী (যাঁর পৈতৃক নাম ছিল কামদারঞ্জন) ছিলেন প্রমদারঞ্জনের ভাই এবং লীলার কাকা। সেই সূত্রে লীলা হলেন সুকুমার রায়ের খুড়তুতো বোন এবং সত্যজিৎ রায়ের পিসি।

লীলার বাল্যজীবন কাটে শিলঙে। যেখানকার লরেটো কনভেন্টে তিনি পড়াশোনা করেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইংরাজি পরীক্ষায় তিনি ইংরাজিতে সর্বোচ্চ নম্বর অর্জন করেন। পারিবারিক ধারার সঙ্গে মিশে ইংরেজি সাহিত্যের সঙ্গেও তার পরিচয়টা ছিল গভীর। তার স্বামীর নাম ছিল ডা. সুধীর কুমার মজুমদার। লীলা মজুমদার ও সুধীর কুমার মজুমদারের ছিল দুই ছেলেমেয়ে। স্বামী, ছেলেমেয়ে, সংসার, কর্মজীবন সবকিছু ছাপিয়ে লীলা মজুমদার ছিলেন লেখিকা। যিনি অকাতরে দিয়েছেন কিশোর সাহিত্যকে। ভূতের গল্পে যার জুড়ি মেলা ভার। যিনি রচনা করতেন অদ্ভূতুড়ে সব স্বপ্ন। যে স্বপ্ন কেবল ছোটরাই দেখে। ভীষণ দ্যুতিময় তার গল্প বলার ঢঙ। তার কল্পনা আকাশ ছুঁয়ে যায়।

তিনি বহু বাংলা গল্প, প্রবন্ধ ও উপন্যাস রচনা করে অনেক পুরস্কার ও সম্মান লাভ করেন। তিনি অনেক শিক্ষামূলক রচনা ও রম্যরচনা ইংরাজি থেকে বাংলায় অনুবাদও করেন। তাঁর প্রথম গল্প লক্ষ্মীছাড়া ১৯২২ সালে সন্দেশ পত্রিকায় প্রকাশিত হয়। ১৯৬১ সালে সত্যজিৎ রায় সন্দেশ পত্রিকা পুনর্জীবিত করলে তিনি ১৯৬৩ থেকে ১৯৯৪ অবধি সাম্মানিক সহ সম্পাদক হিসাবে পত্রিকাটির সঙ্গে যুক্ত ছিলেন; ১৯৯৪-এ স্বাস্থ্যের অবনতির জন্য অবসর নেন।

এডমিন বার্তা : আপনি আরেফিন ইবুকস (Arefin eBooks) এ পাবেন সকল জনপ্রিয় দেশি বিদেশী লেখকদের বাংলা পিডিএফ (Bangla PDF) বই, খুব সহজেই ডাউনলোড করতে পারবেন অথবা অনলাইনে পড়তে পারবেন। আপনার পছন্দের বইটি আরেফিন ইবুকস (Arefin eBooks) এ পেতে আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার কোনো অভিযোগ বা পরামর্শ থাকলেও আমাদের জানান, আমরা আপনার পরামর্শকে শ্রদ্ধাভরে মূল্যায়ন করি।

Director

Director

Cast

সম্পর্কিত বই

অবনীন্দ্রনাথ – লীলা মজুমদার
সচিত্র টারজান সমগ্র – লীলা মজুমদার
বেড়ালের বই – লীলা মজুমদার
মণিমালা – লীলা মজুমদার

Leave a comment

Name *
Add a display name
Email *
Your email address will not be published