What's happening?

ক্ষমতার উৎস – প্রফুল্ল রায়

ক্ষমতার উৎস – প্রফুল্ল রায়

Your rating: 0
0 0 votes

বিবরণ

ক্ষমতার উৎস – প্রফুল্ল রায়

ক্ষমতার উৎস PDFক্ষমতার উৎস গ্রন্থটি প্রফুল্ল রায় এর লিখিত জনপ্রিয় একটি বই। আপনি আরেফিন ইবুকস (Arefin eBooks) এর মাধ্যমে ক্ষমতার উৎস PDF বইটি সহজেই পড়তে ও ডাউনলোড করে সংগ্রহে রাখতে পারবেন।

বইয়ের বিবরণ

  • বইয়ের নামঃ ক্ষমতার উৎস
  • লেখকঃ প্রফুল্ল রায়
  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali)
  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)

ক্ষমতার উৎস বইয়ের রিভিউ

ক্ষমতার উৎস বইটি পড়ে থাকলে আপনার রিভিউ কমেন্টের মাধ্যমে পাঠকদের জানান, একে অপরকে বই পড়তে ও রিভিউ দিতে উৎসাহিত করুন।

নিচের লিংক থেকে প্রফুল্ল রায় কর্তৃক লিখিত ক্ষমতার উৎস PDF বইটি অনলাইনে পড়তে পারবেন অথবা ডাউনলোড করে অফলাইনে পড়তে পারবেন।


এফ.এ.কিউ (যে প্রশ্নগুলো প্রায়শই উঠে আসে)

  • ক্ষমতার উৎস বইটির লেখক কে?
    ক্ষমতার উৎস বইটির লেখক প্রফুল্ল রায়।
  • ক্ষমতার উৎস বইটি কোন ভাষাই রচিত?
    ক্ষমতার উৎস বইটি প্রফুল্ল রায় কর্তৃক বাংলা ভাষায় রচিত একটি গ্রন্থ।
  • এটা কি ক্ষমতার উৎস বইটির PDF?
    হ্যাঁ, এটি ক্ষমতার উৎস বইটির PDF।
  • আরেফিন ইবুক’স থেকে কি ক্ষমতার উৎস বইটি ডাউনলোড করতে পারবো?
    হ্যাঁ, আরেফিন ইবুক’স থেকে আপনি ক্ষমতার উৎস PDF আকারে ডাউনলোড করে অফলাইনে পড়তে পারবেন।

প্রফুল্ল রায়

প্রফুল্ল রায় একজন সুপরিচিত লেখক। তিনি বাংলাদেশের ঢাকা জেলায়, বিক্রমপুরের আটপাড়া গ্রামে ১১ ই সেপ্টেম্বর, ১৯৩৪ খ্রিস্টাব্দে জন্মগ্রহন করেন, স্বাধীনতার পর ১৯৫০ খ্রিষ্টাব্দে ভারতে চলে আসেন। তাঁর প্রথম উপন্যাস ‘পূর্ব পার্বতী’ (১৯৫৭)। উপন্যাস রচনার জন্য তিনি সারা জীবন অনেক পুরস্কার পেয়েছেন। ‘সিন্ধু পারের পাখি’র জন্য ১৯৫৮ তে পেয়েছেন পুরস্কার, ‘ক্রান্তিকাল’ এর জন্য ২০০৪ এ আকাদেমি পুরস্কার। প্রফুল্ল রায়ের উদ্বাস্তু জীবনকেন্দ্রিক যে সমস্ত উপন্যাস রচিত সেগুলি হল ‘কেয়াপাতার নৌকা’, ‘শতধারায় বয়ে যায়’, ‘উত্তাল সময়ের ইতিকথা’, ‘নোনা জল মিঠে মাটি’। প্রথম তিনটি উপন্যাস আকারে ও নামে আলাদা হলেও আসলে তিনটি উপন্যাস মিলেই একটি উপন্যাস। ‘কেয়াপাতার নৌকো’র পরবর্তী খণ্ড ‘শতধারায় বয়ে যায়’ এবং তারও পরবর্তী খণ্ড ‘উত্তাল সময়ের ইতিকথা’। তিনটি উপন্যাসই আকারে মহাকাব্যিক। অসামান্য ক্ষমতাসম্পন্ন এই ঔপন্যাসিক সারা জীবন জুড়ে পুরস্কারও পেয়েছেন প্রচুর। ‘সিন্ধু পারের পাখি’র জন্য ১৯৮৫ তে ‘বঙ্কিম পুরস্কার’, ‘ক্রান্তিকাল’ উপন্যাসের জন্য ২০০৪ এ পেয়েছেন ‘সাহিত্য অকাদেমি’ পুরস্কার। এ ছাড়াও ‘রামকুমার ভুয়ালকা’, পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট’, ‘শরৎস্মৃতি’, ‘বি কে জে এ’ ইত্যাদি সম্মানে ভূষিত হয়েছেন। তাঁর গল্প উপন্যাস অবলম্বনে রচিত হয়েছে ৪৫টির মতো টেলিফিল্ম, টেলি ধারাবাহিক ও ফিচার ফিল্ম — মোহনার দিকে (১৯৮৪), আদমি আউর আউরত (১৯৮৪), একান্ত আপন (১৯৮৭), চরাচর (১৯৯৪), টার্গেট (১৯৯৭), মন্দ মেয়ের উপাখ্যান (২০০৩), ক্রান্তিকাল (২০০৫) ইত্যাদি উল্লেখযোগ্য। ‘মন্দ মেয়ের উপাখ্যান ‘Best ASEAN film Award’, ‘Netpac Award’, ও ‘Golden Lotus Award’ পায়। ‘ক্রান্তিকাল’ পায় ‘Indian compitional Special Mention’ পুরস্কার।

এডমিন বার্তা : আপনি আরেফিন ইবুকস (Arefin eBooks) এ পাবেন সকল জনপ্রিয় দেশি বিদেশী লেখকদের বাংলা পিডিএফ (Bangla PDF) বই, খুব সহজেই ডাউনলোড করতে পারবেন অথবা অনলাইনে পড়তে পারবেন। আপনার পছন্দের বইটি আরেফিন ইবুকস (Arefin eBooks) এ পেতে আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার কোনো অভিযোগ বা পরামর্শ থাকলেও আমাদের জানান, আমরা আপনার পরামর্শকে শ্রদ্ধাভরে মূল্যায়ন করি।

Director

Director

Cast

সম্পর্কিত বই

আবার যুদ্ধ – প্রফুল্ল রায়
পাঁচটি উপন্যাস – প্রফুল্ল রায়
আক্রমন – প্রফুল্ল রায়
আলোছায়াময় – প্রফুল্ল রায়
আমার নাম বকুল – প্রফুল্ল রায়
মোহর – প্রফুল্ল রায়
দূরের বন্দর – প্রফুল্ল রায়
মোহানার দিকে – প্রফুল্ল রায়
অদিতির উপাখ্যান – প্রফুল্ল রায়
অতল জলের দিকে – প্রফুল্ল রায়
কিন্নরী – প্রফুল্ল রায়
চতুর্দিক – প্রফুল্ল রায়

Leave a comment

Name *
Add a display name
Email *
Your email address will not be published